আসুসের গেমিং ল্যাপটপ

গেমিং পিসির পাশাপাশি বর্তমানে গেমিং ল্যাপটপের চাহিদা বেড়েছে। বাজারে অনেক মডেলের এবং বিভিন্ন স্পেসিফিকেশনের গেমিং ল্যাপটপ আছে যার কারনে আমাদের সঠিক মডেলটি খুঁজে পেতে মাঝে মাঝে বেগ পেতে হয়। যদিও অনলাইনে গেমিং এবং কন্সালটিং কমিউনিটির দ্বারা এ সমস্যার অনেকটা সমাধান করা সম্ভব হলেও অনেকে বিভিন্ন ব্র্যান্ডের ল্যাপটপ পরামর্শ দিয়ে থাকেন। এছাড়াও কোন ধরনের গেমিং ল্যাপটপ ও এক্সেসরিজ কিনতে ভিজিট করতে পারেন সফটেক সিসটেমস এন্ড নেটয়ার্কস এর ওয়েবসাইটে। ভিজিট করুন…………

তবে এর পরেও দেখা যায় ২০২০ সালে এসে GTX1050TI গ্রাফিক চিপের গেমিং ল্যাপটপ ক্রয় করে ভুল করে থাকেন।
বর্তমানে গেমিং ল্যাপটপের বাজারদর ৮৫ হাজার থেকে শুরু হয়ে থাকে এবং সর্বোচ্চ আড়াই বা তিন লাখ পর্যন্ত হয়ে থাকে। এই বাজেটের রেঞ্জকে কয়েকটি ভাগে দামের ভিত্তিতে ভাগ করা হবে এবং কিছু ল্যাপটপ পরামর্শ করা হয়েছে। এবং এক্ষেত্রে কোন প্রকার আগের প্রজন্মের ল্যাপটপ যাতে Nvidia GTX1050TI আছে সেগুলো থাকছে না। এখানে পুরোটাই গেমিং পার্ফামেন্স এবং প্রসেসর+গ্রাফিক্স চিপের ভিত্তিতে একটি তালিকা করা হয়েছে।

এখানে আসুস ছাড়া অন্য কোন ল্যাপটপ থাকছে না। যেহেতু বাজারে বর্তমানে চাহিদার শীর্ষে আসুস রয়েছে তাই একটি লিস্ট করা হয়েছে। এক্ষেত্রে দামের ভিত্তিতে গ্লোবাল ব্র্যান্ড প্রাইভেট লিমিটেডের ওয়েবসাইটে থাকা দামের ভিত্তিতে তালিকা করা হয়েছে। বাজারে অন্যানো ডিলারদের ক্ষেত্রে দামের তারতম্য হতে পারে।

ASUS Laptop FX505GE-BQ456T Core i5

১। ৯০ হাজার থেকে ১ লাখ টাকার মধ্যেঃ এই সেগমেন্টে সর্বোনিম্ন একটি কোর আই ফাইভ প্রসেসরের পাশাপাশি জিটিএক্স১৬৫০ এবং ৮ জিবি র‍্যাম এ ধরনের স্পেসিফিকেশনের ল্যাপটপ পাওয়া গিয়ে থাকে। তবে এই দামে একদমই শুরুতে আছে ASUS ALL LAPTOP ল্যাপটপটি। দুঃখিত একটি জিটিএক্স ১০৫০ টিআই ল্যাপটপ সাজেশন দেবার জন্য কিন্তু ৮৩,০০০ টাকায় এটি যথেস্ট ভালো মানের একটি ল্যাপটপ।

যাইহোক এই দামে জিটিএক্স ১৬৫০ আরও ভালো পার্ফামেন্স দিতে সক্ষম। এই দামে Asus X543UA একটি নন-গেমিং ট্যাগের পার্ফামেন্স বেসড ইন্টেল কোর আই ফাইভ নাইন জেনারেশনের একটি ল্যাপটপ যেটার স্পেসিফিকেশনের ভিত্তিতে যথেস্ট ভালো মানের একটি ল্যাপটপ।

FX505DT

এই দামের মধ্যে কোর আই ফাইভ মানের পার্ফামেন্স বেসড একটি এএমডি রাইজেন ফাইভ প্রসেসরের ল্যাপটপ হলো Asus ROG Zephyrus Duo 15 যেটি কিনা ইন্টেল কোর আই ফাইভ মানের প্রসেসরের সমপরিমান পার্ফামেন্স দিতে সক্ষম।

এছাড়া এই দামে জিটিএক্স ১০৬০ চাইলে AAsus ROG Zephyrus M15 গেমিং ল্যাপটপটি যথেস্ট ভালো মানের পার্ফামেন্স দিতে সক্ষম। এছাড়া এতে ২৫৬ জিবি এসএসডি তো আছেই।

ASUS Laptop FX505GE-BQ456T Core i5

২। ১ লাখ থেকে ১.৩০ লাখ টাকার উপরেঃ  এই দামের ক্ষেত্রে আসুস কোর আই সেভেন, কোর আই ফাইভ এবং রাইজেন সেভেন প্রসেসরের ল্যাপটপ পাওয়া যায়। গ্রাফিক্স চিপের ক্ষেত্রে জিটিএক্স ১৬৫০ অথবা জিটিএক্স১৬৬০ টিআই ও পাওয়া যাবে।

এই দামে কোর আই সেভেন প্রসেসরের ASUS ZenBook 14 UX434FLC ল্যাপটপটি আছে যা ইন্টেল কোর আই সেভেন 8750H প্রসেসর সমর্থিত তবে এক্ষেত্রে এতে গ্রাফিক্স চিপ ব্যবহার করা হয়েছে আগের প্রজন্মের জিটিএক্স ১০৫০ টিআই। তবে সর্বোপরি এটি যথেস্ট ভালো মানের পার্ফামেন্স দিতে সক্ষম।

তবে যদি ভালো মানের পার্ফামেন্স দরকার হয় তাহলে এই দামে এএমডি রাইজেন সেভেন প্রসেসরের  Asus VivoBook Flip 14 ল্যাপটপটি। এতে থাকা রাইজেন সেভেন ৩৭৫০ এইচ প্রসেসরের পাশাপাশি গ্রাফিক্স চিপ হিসেবে আছে জিটিএক্স ১৬৬০ টিআই এবং ২৫৬ জিবি এম-ডট-টু এসএসডি।

Asus Rog strix G531GT Core i7 Price in BD
Asus Rog strix G531GT

তবে এই দামে আসুস আরওজি সিরিজের ল্যাপটপ দরকার পড়ে তাহলে আপডেটেড একটি ল্যাপটপ হলো Asus ZenBook 14 UX431FA ল্যাপটপটি। যাতে ইন্টেল কোর আই ফাইভ নবম জেনারেশনের প্রসেসর এবং জিটিএক্স ১৬৫০ আছে। এর পাশাপাশি এতে ১ টেরাবাইত হার্ডড্রাইভের সাথে ৮ জিবি এসএস-এইচডি(SSHD= Solid State Hybrid Drive) এবং ১২৮ জিবি এসএসডি ৩ ধরনের স্টোরেজ সুবিধা দেয়া আছে।

g531gt 3

৩। ১.৩০ লাখ বা এর বেশিঃ এই ভাগটি এক লাখ ত্রিশ এবং এর উপরে ৩ টি ল্যাপটপ হাইলাইট করা হবে। এদের মধ্যে প্রথমেই আছে Asus ZenBook Duo UX481FL ল্যাপটপটি। নবম জেনারেশনের কোর আই সেভেন, ১৬ জিবি র‍্যাম এবং জিটিএক্স ১৬৫০ গ্রাফিক্স চিপের পাশাপাশি ৩ ধরনের স্টোরেজ সুবিধা। ১,৩৪,০০০ টাকায় এটি যথেস্ট ভালো মানের একটি ল্যাপটপ বলা চলে।

এবার যে ল্যাপটপগুলো থাকবে তা অবশ্যই হাই এন্ড এবং এতে কোন প্রকার ৬০ হার্জের ডিসপ্লে থাকছে না। শুরুতেই যেটি থাকছে তা হলো ASUS G531GU-ES196T যাতে আছে ১২০ হার্জের একটি মনিটর। ইন্টেল কোর আই সেভেন ৯৭৫০ এইচ এবং জিটিএক্স ১৬৬০ টিআই গ্রাফিক্স চিপের পাশাপাশি থাকছে ৩ ধরনের স্টোরেজ সুবিধা। ল্যাপটপটির দাম ১,৭৪,০০০ টাকা।

তবে যাদের বাজেট উপরের ল্যাপটপএর থেকে বেশি এবং আরটিএক্স বা রে ট্রেসিং গ্রাফিক্স কার্ডের স্বাদ নিতে ইচ্চুক তাদের জন্য আছে Asus ROG Strix ল্যাপটপটি। এতে আছে নবম জেনারেশনের কোর আই সেভেন এবং আরটিএক্স ২০৬০ গ্রাফিক্স চিপ এবং ডিসপ্লে হিসেবে আছে আইপিএস প্যানেল যার রিফ্রেশ রেট ১২০ হার্জ। ল্যাপটপটির মূল্য ১,৯০,০০০ টাকা।

তবে ১৪৪ হার্জের ডিসপ্লে এবং ১৪৪ ফ্রেমস পার সেকেন্ড দেখানোর জন্য ভালো মানের গ্রাফিক্স চিপ চাইলে এই দামে আছে Asus ROG STRIX SCAR III ল্যাপটপটি। ইন্টেল কোর আই সেভেন ৯৭৫০ এইচ এবং আরটিএক্স ২০৭০ সিরিজের গ্রাফিক্স চিপের পাশাপাশি এতে আছে ১৪৪ হার্জের একটি ডিসপ্লে। যা যে কোন গেমে ১৪৪ ফ্রেমস দিতে সক্ষম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Main Menu